J S C/J D C পরীক্ষার ফলাফল জানার পদ্ধতি


কিছু দিন আগে প্রাথমিক সমাপনি পরীক্ষার ফলাফল দেয়া হয়েছিল, সেই বিষয়ে পোষ্ট করেছিলাম “এখানে” । আজ আবার J S C/J D C পরীক্ষার ফলাফল দেয়া হবে। তাই আজ নিয়ে এলাম J S C/J D C কি ভাবে ফলাফল জানতে পারবেন।

কম্পিউটার/ইন্টারনেটে ফলাফল জানার নিয়মঃ

প্রথমে “এখানে ক্লিক” করুন এর পর নিচের মত একটি ছবি আসবে দেখুন।

ছবি নম্বরে সাথে মিলিয়ে কাজ করুন।

1। এখানে আপনি যে পরীক্ষার ফলাফল জানতে চান তা সিলেক্ট করুন, যেমন J S C/J D C ।

2। কোন সনের পরীক্ষার্থী তা সিলেক্ট করুন। এই বছরের হলে 2011 সিলেক্ট করুন।

3। কোন বোর্ড থেকে পরীক্ষা দিয়েছে,তা সিলেক্ট করুন ( এখানে যদি জেনারেল লাইনে কেহ পড়াশুনা করে থাকে তবে শুধু বোর্ডের নাম,আর মাদ্ররাসায় পড়ে থাকলে মাদ্ররাসা সিলেক্ট করুন, অথবা, ভকেশনালের/টি টি সি/কারিগরী- জন্য টেকনিক্যাল সিলেক্ট করুন।

4। পরীক্ষার্থীর রোল নম্বর দিন।

এবং সব শেষে সাবমিট করুন।

মোবাইলে ফলাফল জানার নিয়মঃ

আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখুন JSC 1st 3 Leter of BoardRoll লিখে send করুন 16222 এই নাম্বারে।

অধিকাংশ মোবাইলের একাউন্ট দেখতে গেলে একাউন্টের নিচে নিয়মটি দেখা যায়।

 

 

 

 

সাধারণ তথ্যঃ এবার অনুষ্ঠিত জেএসসি ও জেডিসির ১৮ লাখ পরীক্ষার্থীর খাতা মূল্যায়নসহ অন্যান্য কাজ শেষ করতে বোর্ডগুলো সময় পেয়েছে একমাস। এত অল্প সময়ে কাজ করতে গিয়ে পরীক্ষার খাতা মূল্যায়ন, মডারেশন এবং ফল শিট প্রস্তুত নিয়ে চরম বিপাকে পড়েছিল বোর্ডগুলো। পরীক্ষার্থী ও কাজের পরিমাণ অনেক বেশি হওয়ায় সবচেয়ে বেশি জটিলতায় পড়ে ঢাকা শিক্ষাবোর্ড। গত ১ নবেম্বর থেকে ২১ নবেম্বর পর্যন্ত ১৮ লৰাধিক শিশু আর তার অভিভাবকদের উৎসাহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছিল জেএসসি ও পরীক্ষা। দেশব্যাপী দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত এই পরীক্ষার প্রথমদিনই ফরম পূরণ করেও পরীৰার হলে আসেনি ৫৫ হাজার ৩৪৭ পরীৰার্থী। তবে তাতে উৎসারের কমতি ছিল না। গেল বছরের মতো এবারও স্কুলকে কেন্দ্র করে ছিল একই আমেজ। কারিগরি শিক্ষাস্তর নবম শ্রেণী থেকে হওয়ায় অষ্টম শ্রেণীর পরীৰার আওতায় আসবে সাধারণ এবং মাদ্রাসা শিক্ষাস্তর। গত বছর প্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য নির্ধারিত সময়ের অতিরিক্ত ১৫ মিনিট সময় দেয়া হয়েছিল। এ বছর সময় বৃদ্ধি করে ২০ মিনিট করা হয়। দৃষ্টি প্রতিবন্ধী ছাড়াও এবার অন্যান্য প্রতিবন্ধীর জন্য (যাদের হাত নেই বা হাত দিয়ে লিখতে পারে না) শ্রুতি লেখকের সুযোগ রাখা হয়। জানা গেছে, সাধারণ আট ও একটি মাদ্রাসা বোর্ডের অধীনে পরীৰার জন্য ফরম পূরণ করে অষ্টম শ্রেণীর ১৮ লাখ ৬১ হাজার ১১৩ জন পরীক্ষার্থী। যাদের মধ্যে নয় লাখ ৯৯ হাজার ৩৪৯ ছাত্রী এবং ৮ লাখ ৬১ হাজার ৭৬৪ ছাত্র। ছাত্রীর সংখ্যা ছাত্রদের তুলনায় এক লাখ ৩৭ হাজার ৫৮৫ জন বেশি। গত বছর মোট পরীৰার্থী ছিল ১৫ লাখ ২০ হাজার ৭৩১ জন। বিদেশের সাতটি পরীৰা কেন্দ্র থেকে জেএসসি পরীৰায় অংশ নিয়েছে ৩৮৫ শিক্ষার্থী।

আপনার কম্পিউটার সমস্যা সমাধানে আমরা আছি ফেইজবুকে: পিসি হেল্প সেন্টার

সাইট টু: পিসি হেল্প সেন্টার

Advertisements

About মোঃ আবুল বাশার

আমি একজন ছাত্র,আমি লেখাপড়ার মাঝে মাঝে একটা ছোট্ট প্রত্রিকা অফিসে কম্পিউটার অপরেটর হিসাবে কাজ করে,নিজের হাত খরচ চালানোর চেষ্টা করি, আমি চাই ডিজিটাল বাংলাদেশ হলে এবং তাতে সেই সময়ের সাথে যেন আমিও কিছু শিখতে পারি। আপনারা সকলে ৫ ওয়াক্ত নামাজ পরার চেষ্টা করি এবং অন্যকেও ৫ওয়াক্ত নামাজ পরার পরামর্শ দিন। আমার পোষ্ট গুলো গুরে দেখার জন্য ধন্যবাদ, ভাল লাগেলে কমেন্ট করুন। মানুষ মাত্রই ভুল হতে পারে,ভুল ত্রুটি,হাসি,কান্না,দু:খ,সুখ,এসব নিয়েই মানুষের জীবন। ভুলে ভড়া জীবনে ভুল হওয়াটা অসম্ভব কিছু নয়,ভুল ত্রুটি ক্ষামার দৃর্ষ্টিতে দেখবেন। আবার আসবেন।

Posted on 28/12/2011, in Tips, website address. Bookmark the permalink. এখানে আপনার মন্তব্য রেখে যান.

পোষ্টটি আপনার কেমন লেগেছে? মন্তব্য করে জানান।

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s